Bartaman Patrika
রাজ্য
 

ভোটে নেওয়া বাসের ভাড়া বৃদ্ধি, অগ্রিমের
দাবিতে ফের তদ্বিরের সিদ্ধান্ত মালিকদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার আগে থেকেই ভোটের জন্য নেওয়া বাসের ভাড়া বৃদ্ধির দাবি করছিলেন মালিকরা। কিন্তু, এখনও পর্যন্ত তা নিয়ে কোনও সিদ্ধান্তের কথা শোনেননি তাঁরা।
বিশদ
  অনুমতি না মেলায় বাবুলের গান
বাজানো যাবে না, জানাল কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়র গান এখনও অনুমোদন করেনি নির্বাচন কমিশন। বিজেপি’র পক্ষ থেকে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের কাছে আবেদন করার কথা জানালেও মঙ্গলবার পর্যন্ত আবেদন করা হয়নি।
বিশদ

03rd  April, 2019
বুথ স্পর্শকাতর না হলে সশস্ত্র পুলিস
এই ফর্মুলায় তালিকা তৈরির পথে কমিশন

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: স্পর্শকাতর বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। প্রতি বুথ পিছু হাফ সেকশন, অর্থাৎ চারজন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান ধরা হচ্ছে। আর সাধারণ ক্যাটিগরির বুথে থাকবে রাজ্য সশস্ত্র পুলিস। আপাতত নির্বাচন কমিশন এই পরিকল্পনা করেছে বলে বিশেষ সূত্রে জানা গিয়েছে।
বিশদ

03rd  April, 2019
 মোদি-মমতার দ্বৈরথেই আজ নজর বাংলার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বুধবার একইদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলায় ভোট প্রচারে নামতে চলেছেন। যদিও অন্ধ্রপ্রদেশ থেকে মুখ্যমন্ত্রী সপ্তদশ লোকসভা ভোটের প্রচার শুরু করে দিয়েছেন। মোদিও নানা রাজ্য ঘুরে এবার একদিনে উত্তর ও দক্ষিণবঙ্গে দুটি জনসভা করবেন।
বিশদ

03rd  April, 2019
তৃণমূল জমানায় রাজ্যের পরিকাঠামো এবং সম্পদ বেড়েছে ১১ শতাংশ, ট্যুইট মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম জমানার শেষ পর্বের তুলনায় তৃণমূল শাসনকালে, গত সাড়ে সাত বছরে রাজ্যে পরিকাঠামো ও সামাজিক সম্পদ বেড়েছে ১১ গুণেরও বেশি। একইসঙ্গে পরিকল্পনা খাতে খরচের পরিমাণ বেড়েছে প্রায় ছয় গুণ। 
বিশদ

03rd  April, 2019
ভোটকর্মীদের ভাতা অপরিবর্তিত,
কমিশনকে চিঠি দিচ্ছেন ক্ষুব্ধ কর্মীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট কর্মীদের ভাতা গত লোকসভা নির্বাচনের তুলনায় বাড়ল না। প্রিসাইডিং অফিসারদের প্রতিদিনের জন্য সাড়ে তিনশো টাকা ও পোলিং অফিসারদের আড়াইশো টাকা ভাতা এবারও ধার্য করা হয়েছে। রাজ্য স্বরাষ্ট্র দপ্তরের নির্বাচন সংক্রান্ত শাখা গত পয়লা এপ্রিল ভোটকর্মীদের ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে।
বিশদ

03rd  April, 2019
অর্থবর্ষের শেষলগ্নে স্কুলগুলিকে কয়েক
কোটি টাকা অনুদান স্কুলশিক্ষা দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষা দপ্তরের হাতে অর্থ রয়েছে। কিন্তু লালফিতের ফাঁসে সেই অর্থের সুফল চূড়ান্ত স্তর অর্থাৎ ছাত্রছাত্রীদের কাছে পর্যন্ত পৌঁছয় না, বা পৌঁছতে অনেকটাই দেরি হয়ে যায়। অর্থবর্ষ শেষ হওয়ার মুখে জেলাগুলিকে কম্পোজিট গ্রান্ট খাতে কোটি কোটি টাকা দিয়ে স্কুলশিক্ষা দপ্তর ফের প্রমাণ করছে, গড়িমসি না থাকলে, অনেক আগেই অনুদান ছাড়া যেত।
বিশদ

03rd  April, 2019
  অরণ্য ভবনে ঢুকে অফিসারের ঘর থেকে ল্যাপটপ চুরি, শোরগোল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে এক অফিসারের সঙ্গে দেখা করতে চেয়ে রিসেপশনে যায়। কিছুক্ষণ পরে সেই ব্যক্তিই শ্রমিকদের যাতায়াতের জন্য ব্যবহারযোগ্য একটি দরজা দিয়ে ভবনের ভিতরে ঢুকে এক উচ্চপদস্থ অফিসারের ঘর থেকে ল্যাপটপ চুরি করে নিয়ে চম্পট দিল দুষ্কৃতী।
বিশদ

03rd  April, 2019
প্রার্থী-কর্মীদের চাঙ্গা রাখবে তরমুজ, খরমুজের
রস, ‘ব্যানানা শেক’, ঘরে পাতা দইয়ের ঘোল

জানালেন চিকিৎসকরা

বিশ্বজিৎ দাস, কলকাতা: দেব, মিমি, নুসরতের মতো গ্ল্যামারাস অভিনেতা-অভিনেত্রী বা দীপা দাশমুন্সি, মহম্মদ সেলিম, মৌসম বেনজির নুরের মতো সফল রাজনীতিবিদ— ভোট ময়দানে কমবেশি টো-টো করতে হচ্ছে প্রত্যেককেই। আর যাঁদের কথা কেউ বলেন না, যাঁরা থাকেন আড়ালে, বিভিন্ন রাজনৈতিক দলের সেইসব হাজার হাজার কর্মী-সমর্থকদের কথাই বা ভুললে চলবে কী করে! ভোটের আসল কুশীলব তো তাঁরাই। ভরা গরম। মাথার উপর সূর্য।
বিশদ

03rd  April, 2019
তৃণমূলের জিয়নকাঠি বিজেপি,
ছাত্র সমাবেশে তোপ সুজনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শাসকদল তৃণমূলের জিয়নকাঠি হল বিজেপি। নরেন্দ্র মোদির দল ও সরকারই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর বাহিনীকে বাঁচিয়ে রেখেছে রাজ্যে গেরুয়া শিবিরের জমি তৈরি করার স্বার্থে। তা নাহলে দিল্লি চাইলে এতদিনে চিটফান্ড বা নারদ কেলেঙ্কারির মামলায় জোড়াফুল শিবিরের অনেক কেষ্টবিষ্টুর জেলে পচার কথা ছিল।
বিশদ

03rd  April, 2019
  ডাক্তারিতে উচ্চশিক্ষা,
স্যাটে ধাক্কা খেল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্মরত সরকারি চিকিৎসকদের ট্রেনি রিজার্ভ সংরক্ষণের মাধ্যমে এমডি/এমএস উচ্চশিক্ষার সুযোগ পেয়ে ভর্তির বিষয়ে স্যাটের রায়ে ধাক্কা খেল সরকার। ২৮ ফেব্রুয়ারি সরকার নির্দেশনামা জারি করে জানায়, উচ্চশিক্ষার সুযোগ পেলেও ২৩৭ জনের বেশি কর্মরত সরকারি ডাক্তারকে এমডি/এমএস পড়ার সুযোগ দেওয়া হবে না।
বিশদ

03rd  April, 2019
খরচ না করতে পারা টাকা ১০ এপ্রিলের
মধ্যে ফেরতের নির্দেশ অর্থ দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সদ্য শেষ হওয়া ২০১৮-১৯ আর্থিক বছরে দপ্তরগুলির বিভিন্ন অ্যাকাউন্টে ফেলে রাখা টাকা ফিরিয়ে দেওয়ার নির্দেশিকা জারি করল অর্থ দপ্তর। আগামী ১০ এপ্রিলের মধ্যে পিএল/এলএফ/ডিপোজিট/ ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাখা টাকা ফেরত দিতে বলা হয়েছে।
বিশদ

03rd  April, 2019
কেন্দ্রীয় সমীক্ষা পোর্টালে ১০০ শতাংশ
তথ্য আপলোড করল শুধু পশ্চিমবঙ্গ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের সব রাজ্যকে টেক্কা দিয়ে কেন্দ্রীয় সমীক্ষা পোর্টালে ১০০ শতাংশ তথ্য আপলোড করার নজির গড়ল পশ্চিমবঙ্গ। বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্ট্যান্ড অ্যালোন প্রতিষ্ঠানের যাবতীয় তথ্য নির্ধারিত দিনের মধ্যেই আপলোড হয়ে গিয়েছে। তবে বেশ কিছু এমন রাজ্য রয়েছে, যারা দু’টি বিভাগে ১০০ শতাংশ তথ্য তুলে দিয়েছে, কিন্তু একটিতে পিছিয়ে পড়েছে।
বিশদ

03rd  April, 2019
আলিপুরদুয়ার-জলপাইগুড়ি-দার্জিলিং
ভোটে বন্যপ্রাণী থেকে বুথ রক্ষায়
থাকছে বন দপ্তরের বিশেষ দল

বিশেষ নজরদারি দক্ষিণবঙ্গেও

রাহুল দত্ত, কলকাতা: ভোটে বুথের নিরাপত্তায় থাকছে বন দপ্তরের বিশেষ দল। যে সমস্ত এলাকার বুথে বন্যপ্রাণীদের উপদ্রব হতে পারে বলে আশঙ্কা রয়েছে, সেখানকার জন্যই এরকম বিশেষ নিরাপত্তাদল পাঠানো হচ্ছে বলে বন দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে। সম্প্রতি আলিপুরদুয়ারের রিটার্নিং অফিসারের পক্ষ থেকে জেলায় ভোটের দিন বন্যপ্রাণীর উপদ্রব হতে পারে, এমন এলাকার বুথের নিরাপত্তার জন্য বন দপ্তরের সাহায্য চাওয়া হয়।
বিশদ

03rd  April, 2019
ভোটপ্রচারে ভিভিআইপিদের সভায় বিদ্যুৎ বিভ্রাট রুখতে প্রতি জেলাকে চিঠি রাজ্যের

শ্রীকান্ত পড়্যা, বর্ধমান, বিএনএ: লোকসভা ভোটে ভিভিআইপিদের সভায় যাতে কোনওভাবে বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা না ঘটে, তা নিশ্চিত করার জন্য প্রতিটি জেলায় বিদ্যুৎ বণ্টন সংস্থার রিজিওনাল ম্যানেজারকে (আরএম) চিঠি দিলেন সংস্থার চিফ ইঞ্জিনিয়ার (বণ্টন) এসপি মৈত্র।
বিশদ

03rd  April, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঝাড়গ্রাম: ভোটদানে মানুষকে উৎসাহ দেওয়ার জন্য ঝাড়গ্রাম জেলার বিভিন্ন জায়গায় বাজবে ‘থিম সং’। শুক্রবার ঝাড়গ্রাম জেলা নির্বাচন আধিকারিক তথা জেলাশাসক আয়েষা রানি এ জেলা কালেক্টরেট হলে সাংবাদিক বৈঠক করে থিম সংয়ের সূচনা করলেন।   ...

 কুয়ালালামপুর, ৬ এপ্রিল: দেশের প্রথম সারির আই লিগ ক্লাবগুলির অস্তিত্ব নিয়ে যখন ভারতীয় ফুটবলের আকাশে ধোঁয়াশা ও বিবিধ প্রশ্ন উঠছে, তখনই অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ...

 ইসলামাবাদ, ৬ এপ্রিল (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার তুলে নিলে, তা রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাবনাগুলিকে লঙ্ঘন করার শামিল হবে। তাই পাকিস্তান এটা কখনওই মেনে নেবে না। ইসলামাবাদে একটি সাংবাদিক বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানিয়েছেন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ...

সংবাদদাতা, দার্জিলিং: পাহাড়ে প্রচারে এগিয়ে গিয়েছেন মোর্চা সমর্থিত তৃণমূল কংগ্রেস প্রার্থী অমর সিং রাই। তিনি ভোটারদের বাড়ি বাড়ি পৌঁছে গিয়েছেন। পাহাড়ের ভূমিপুত্র হিসাবে তাঁকে সাদরে গ্রহণ করেছেন পাহাড়বাসী।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের ক্ষেত্রে শুভ। উপার্জন ভাগ্য ভালো। কর্মে উন্নতির যোগ আছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহযোগিতা মিলবে। ব্যবসা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্বাস্থ্য দিবস
১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম
১৮৯৭ - নাট্যকার, অভিনেতা, সুরকার, বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার তুলসী লাহিড়ীর জন্ম
১৯২০- সেতার বাদক পণ্ডিত রবিশংকরের জন্ম
১৯৪২- অভিনেতা জিতেন্দ্রর জন্ম
১৯৪৭ - মার্কিন মোটরযান উৎপাদক হেনরি ফোর্ডের মৃত্যু
১৯৪৮ - বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়।
১৯৫৪- অভিনেতা, অ্যাকশন কোরিওগ্রাফার তথা মার্শাল আর্টিস্ট জ্যাকি চ্যানের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৮৮.৯০ টাকা ৯২.১৫ টাকা
ইউরো ৭৬.১৫ টাকা ৭৯.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
06th  April, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭ ৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ২৬/২৩ অপঃ ৪/২। অশ্বিনী ৮/৯ দিবা ৮/৪৪। সূ উ ৫/২৮/২৭, অ ৫/৪৯/৫৯, অমৃতযোগ দিবা ৬/১৮ গতে ৯/৩৬ মধ্যে। রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে, বারবেলা ১০/৬ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩৩ মধ্যে।
২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ৩/১৮/৫। অশ্বিনীনক্ষত্র ৮/১৮/৪৯, সূ উ ৫/২৮/৭, অ ৫/৪৯/২৭, অমৃতযোগ দিবা ৬/১৭/৩২ থেকে ৯/৩৫/১৪ মধ্যে এবং রাত্রি ৭/২২/৩৬ থেকে ৮/৫৫/৪৬ মধ্যে, বারবেলা ১০/৬/৭ থেকে ১১/৩৮/৪৭ মধ্যে, কালবেলা ১১/৩৮/৪৭ থেকে ১/১১/২৭ মধ্যে, কালরাত্রি ১/৬/৭ থেকে ২/৩৩/২৭ মধ্যে।
 ১ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মে উন্নতির যোগ আছে। বৃষ: গৃহ সংস্কার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব স্বাস্থ্য দিবস১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম১৮৯৭ - নাট্যকার, ...বিশদ

07:03:20 PM

রাজস্থান রয়্যালসকে ৮ উইকেটে হারাল কেকেআর

10:56:29 PM

কেকেআরকে ১৪০ রানের টার্গেট দিল রাজস্থান রয়্যালস 

09:37:13 PM

রাজস্থান রয়্যালস: ৫৬/১ (১০ ওভার) 

08:47:03 PM

রাজস্থান রয়্যালস: ২৮/১ (৬ ওভার) 

08:29:29 PM